বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

২০২

মিজানের পাল্লায় খুবই ভারী যে আমল

ধর্ম ডেস্ক

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

সুবহানাল্লা-হি ওয়া বিহামদিহি, সুবহানাল্লা-হিল আজিম অর্থ: মহাপবিত্র আল্লাহ এবং সকল প্রশংসা তাঁর জন্য, মহাপবিত্র আল্লাহ, যিনি মহান। 

হযরত আবু হুরায়রাহ্ (রা.) থেকে বর্ণিত রাসূলুল্লাহ (সা.) বলেছেন, দু’টি খুব সংক্ষিপ্ত বাক্য যা বলতে সহজ অথচ (সওয়াবের) পাল্লা ভারী এবং আল্লাহর নিকট পছন্দনীয়, তা হলো ‘সুবহানাল্লাহি ওয়া বিহামদিহী, সুবহানাল্লাহিল আযীম’। (বোখারি :  ৬৪০৪; মুসলিম : ২৬৯৪)।

যে ব্যক্তি সকালে ও সন্ধ্যায় ১০০ বার করে ‘সুবহা-নাল্লা-হি ওয়া বিহামদিহী’ পড়িবে তাহার গোনাহ মাফ হয়ে যাবে, যদিও উহা সাগরের ফেনা হইতে বেশি হয়’।

আবু হুরাইরাহ (রা.) থেকে বর্ণিত নবী করিম (সা.) বলেছেন, যে লোক সকালে ও বিকেলে একশত বার সুবাহানাল্লহি ওয়া বিহামদিহী বলে কিয়ামতের দিন তার চাইলে উত্তম (আমালকারী) আর কেউ হবে না। তবে যে লোক তার ন্যায় কিংবা তার চাইতে অধিক পরিমান তা বলে সে উত্তম ‘আমালকারী বলে গণ্য হবে। (মুসলিম, তিরমিজি)   

জাবির (রা.) থেকে বর্ণিত,  রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি ‘সুবহানাল্লাহিল আযীম ওয়া বিহামদিহী’ অর্থাৎ মহান আল্লাহর পবিত্রতা বর্ণনা করি তাঁর প্রশংসার সঙ্গে) পড়বে, তার জন্য জান্নাতে একটি খেজুর গাছ রোপণ করা হবে।
(তিরমিযী) 

নিউজ বাংলার আলো
নিউজ বাংলার আলো
এই বিভাগের আরো খবর