বুধবার   ১৬ অক্টোবর ২০১৯   কার্তিক ১ ১৪২৬   ১৬ সফর ১৪৪১

১০৫

"ভার্চুয়াল ট্যুর" এর মাধ্যমে ঘুরে আসুন বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০১৯  

ধানমন্ডি ৩২ নম্বর সড়কের ৬৭৭ নম্বর বাড়ি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত এই বাড়িটি বাঙালির জাতিসত্ত্বার ইতিহাস, ঐতিহ্য ও মুক্তির ঠিকানা। এই বাড়ি থেকেই বাঙালি জাতি পেয়েছিলো মুক্তির দিক নির্দেশনা ও স্বাধীনতার ঘোষণা। এই বাড়ি থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে এনে দিয়েছিলেন কাঙ্খিত স্বাধীন সার্বভৌম ভূখন্ড ও লাল সবুজের পতাকা। এই বাড়িতেই শেখ মুজিবুর রহমান থেকে বঙ্গবন্ধু এবং বঙ্গবন্ধু থেকে জাতির পিতায় রূপান্তরিত হয়েছেন। এই বাড়িতেই বঙ্গবন্ধু সপরিবারে জীবন উৎসর্গ করেছেন।

এই ঐতিহাসিক বাড়িটি বাঙালির ইতিহাস ও ঐতিহ্যের সাক্ষী হয়ে স্মৃতি সংরক্ষণ করে চলেছে। বাঙালির স্বাধিকার আন্দোলন থেকে স্বাধীনতা অর্জন সময়কালের সকল দিক নির্দেশনা এই বাড়ি থেকেই পাওয়া গিয়েছিল। ১৯৬২ সালে আইয়ুব বিরোধী ছাত্র আন্দোলনে বহু নেতা এই বাড়িতে শেখ মুজিবুর রহমানের সাথে আলোচনা করতেন ও নির্দেশনা নিতে আসতেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পরবর্তীতে রাষ্ট্রপতি হওয়া সত্ত্বেও বঙ্গবন্ধুর সাধারণ মানুষের মত জীবন যাপনের বহু নিদর্শন সংবলিত এই বাড়িটি বর্তমানে পরিচিত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর জাদুঘর নামে।

দেশে কিংবা দেশের বাহিরে যে কোন জায়গা থেকে আপনি এখন আপনার কম্পিউটার কিংবা ল্যাপটপের পাতা থেকে "ভার্চুয়াল ট্যুর" এর মাধ্যমে বাস্তবেই ঘুরে দেখতে পারেন এই ঐতিহ্য মন্ডিত বাড়িটি। সম্প্রতি বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিচালনা কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে "ভার্চুয়াল ট্যুর" নামক এই ত্রিডি বা ত্রিমাত্রিক পাতা যোগ করেছে। এখানে ক্রমানুসারে আপনাকে ৩২ নম্বর সড়ক থেকে নিয়ে যাবে বাড়ির ভিতরে। প্রতিটি নিদর্শনের পাশে থাকা ইনফরমেশন বাটনে ক্লিক করে জেনে নিতে পারবেন সেটির সংক্ষিপ্ত ইতিহাস।

সেই সাথে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত এই বাড়িটির সম্পূর্ণ ইতিহাস ব্যাকগ্রাউণ্ডে শুনে নিতে পারবেন এই ভার্চুয়াল ট্যুরের মাধ্যমে। এছাড়াও পরিষ্কার ছবির মাধ্যমে এই ট্যুরটি পরিবেশন করায় সহজেই আপনার মনে হবে আপনি এই মুহূর্তে বঙ্গবন্ধুর বাসভবনের ভেতরেই অবস্থান করছেন। থ্রিডি ছবির কারণে ৩৬০ ডিগ্রি কোণে বাসভবনটি ঘুরতে পারবেন। পুঙ্খানু-পুঙ্খানুভাবে আপনি জানতে পারবেন বঙ্গবন্ধুর বাড়ির ইতিহাস। কোথায় বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিলো, বঙ্গবন্ধুর শোয়ার কক্ষ, অফিস কক্ষ, শেখ রাসেলের দোলনা ছাড়াও এই বাড়িটির ভেতর অন্তর্ভুক্ত সকল কিছুই আপনি বাসায় কিংবা অফিসে বসে দেখতে পারবেন।

ভার্চুয়াল ট্যুরের মাধ্যমে বঙ্গবন্ধুর বাড়িটি দেখতে ক্লিক করুন এই ঠিকানায় ঠিকানায় প্রবেশ করলে ছোট একটি বক্সে রিখা আসবে ‘ভার্চুয়াল ট্যুর’। সেখানে ক্লিক করেই আপনি এই ট্যুরটা দিয়ে আসতে পারবেন। শোকগাথা ও নানা স্মৃতিবিজড়িত ধানমণ্ডির বাড়ি থেকে শুরু করে বঙ্গবন্ধুর সব স্মৃতিস্মারক নিয়ে তৈরি হচ্ছে ভার্চুয়াল মিউজিয়াম। বিশ্বের যে কোনো প্রান্ত থেকে এ মিউজিয়াম দেখা যাবে। এ সময় দর্শকের মনে হবে তিনি বঙ্গবন্ধুর সান্নিধ্যে আছেন। উপলব্ধি করবেন তিনি বঙ্গবন্ধুর বাড়িতে ঘোরাফেরা করছেন সশরীরে।

নিউজ বাংলার আলো
নিউজ বাংলার আলো
এই বিভাগের আরো খবর