বুধবার   ১৫ জুলাই ২০২০   আষাঢ় ৩১ ১৪২৭   ২৪ জ্বিলকদ ১৪৪১

৮৮০

‘বাংলাদেশ যুব প্রতিনিধিদল-২০২০’ এর সদস্য হয়ে ঘুরে আসুন ভারত!

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২০  

বাংলাদেশ ও ভারত দুটি প্রতিবেশী দেশ। দুই দেশ আলাদা হলেও দুটি দেশের ঐতিহ্য, সংস্কৃতিতে রয়েছে অনেক মিল। দুই দেশেরই রয়েছে সুপ্রাচীন ঐতিহ্য। তারই ধারাবাহিকতায় প্রতি বছরের ন্যায় বাংলাদেশি যুব প্রতিনিধি দলের ভারত সফরের জন্য দরখাস্ত আহ্বান করেছে ভারতীয় হাই কমিশন।
 ‘বাংলাদেশ যুব প্রতিনিধি দলের ভারত সফর ২০২০’ শীর্ষক এই কর্মসূচিতে বরাবরের মতো ১০০ জন যুবক-যুবতী সফরকালে ভারতের বিভিন্ন শিক্ষা, ব্যবসা, তথ্য-প্রযুক্তি ও বিভিন্ন বিষয়ে মতবিনিময়ের সুযোগ পাবে। একইসঙ্গে বিশিষ্ট সাংস্কৃতিক, ঐতিহাসিক স্থান এবং ব্যবসায়িক কেন্দ্রসমূহ পরিদর্শনের সুযোগও থাকবে। আগামী ২৯ ফেব্রুয়ারির মধ্যে আগ্রহীদের আবেদন করতে হবে। 

আবেদনকারীর বয়স হতে হবে ২১ থেকে ৩৫ বছরের মধ্যে। ভারত সরকার এই ভ্রমণের ব্যয়ভার বহন করবে। আবেদনকারীকে পড়াশোনা, কাজে বা পেশাগত ক্ষেত্রে উল্লেখযোগ্য কৃতিত্বের অধিকারী হতে হবে। তার মধ্যে নতুন স্থান, সংস্কৃতি ও নতুন মানুষের সাথে পরিচিত হবার আগ্রহ থাকতে হবে। অবশ্যই বাংলাদেশের বৈধ পাসপোর্টধারী নাগরিক হতে হবে। বর্তমান বৈশ্বিক বিষয়াবলী এবং ভারত ও বাংলাদেশের মধ্যে ঐতিহ্যগত, সাংস্কৃতিক এবং মানুষে-মানুষে সংযোগ সম্পর্কে সাধারণ জ্ঞান থাকতে হবে।

ভারতীয় হাই কমিশন ‘বাংলাদেশ যুব প্রতিনিধিদল-২০২০’ এর সদস্য হতে যোগ্য প্রার্থীদের [email protected] এই ঠিকানায় নির্দিষ্ট ফরম্যাটে জীবনবৃত্তান্ত পাঠাতে অনুরোধ করছে।
নিম্নে প্রদত্ত নমুনা অনুসারে জীবনবৃত্তান্ত অবশ্যই ২৯ ফেব্রুয়ারি ২০২০ এর মধ্যে আমাদের কাছে পৌঁছুতে হবে। জীবনবৃত্তান্তের নমুনা দেখতে ক্লিক করুন- https://hcidhaka.gov.in/pdf/CV_Format.pdf 

নিউজ বাংলার আলো
নিউজ বাংলার আলো
এই বিভাগের আরো খবর