বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৫ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

৯৪

ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০১৯  

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে মোট ৮৬টি কেন্দ্রে সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়। চলবে বেলা সাড়ে ১১টা পর্যন্ত।

এ বছর ‘ঘ’ ইউনিটে ১৫৬০টি আসনের বিপরী‌তে ৯৭ হাজার ৫০৫ শিক্ষার্থী আবেদন করে। প্র‌তি আসনের বিপরী‌তে লড়বেন ৬২ শিক্ষার্থী। গত বছরও ‘ঘ’ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৬২ জন লড়েছি‌ল।

বিশ্ব‌বিদ্যালয় সূত্রে জানা যায়, পরীক্ষা চলাকালীন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিমসহ বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষক ও কর্মকর্তারা কেন্দ্র পরিদর্শন করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য ইউনিটের তুলনায় ‘ঘ’ ইউনিটের প্রশ্নফাঁসের অভিযোগ ওঠে বেশি। গত বছরও এই ইউনিটে প্রশ্নফাঁসের অভিযোগ উঠলেও প্রশাসন ফল প্রকাশ করে। তবে ছাত্রদের তীব্র আন্দোলনের মুখে ফের পরীক্ষা নিতে বাধ্য হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রশ্নফাঁস ঠেকাতে অনুষদের পক্ষ থেকে কি পদক্ষেপ নেওয়া হয়েছে জান‌তে চাইলে সামা‌জিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হা‌লিম কোনো মন্তব্য করেননি।

ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানী ঢাকাটাইমসকে বলেন, বি‌ভিন্ন সাইবার অপরাধ ঠেকাতে আমাদের সাইবার টিম কাজ করছে। পরীক্ষা চলাকা‌লীন ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবে। আর প্রক্টরিয়াল টিমসহ পু‌লিশ, রোভার স্কাউট এবং বি‌ভিন্ন গোয়েন্দা সংস্থার টিম কাজ করছে। তি‌নি পরীক্ষা সুষ্ঠু এবং নি‌র্বিঘ্ন হ‌বে বলে আশাবাদ ব্যক্ত করেন।

নিউজ বাংলার আলো
নিউজ বাংলার আলো
এই বিভাগের আরো খবর