বুধবার   ২০ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৬ ১৪২৬   ২২ রবিউল আউয়াল ১৪৪১

২৩৬

ওয়ানডে ক্রিকেটকে চার ভাগ করার প্রস্তাব শচীনের

স্পোর্টস ডেস্ক :

প্রকাশিত: ৬ নভেম্বর ২০১৯  

টেস্ট ক্রিকেটের একঘেয়েমি ও আকর্ষণ কমে যাওয়ায় আবির্ভাব ওয়ানডে ক্রিকেটের। সময়ের বিবর্তনে এসেছে টি-টোয়েন্টি ক্রিকেটও। তবে ওয়ানডে ক্রিকেটের প্রতি মানুষের আগ্রহে এখনো ভাটা পড়েনি। এই ফরম্যাটে কিছু সংস্কার চান লিটল মাস্টার শচীন টেন্ডুলকার। তার মতে, ওয়ানডে ম্যাচকেও চার ইনিংসে পরিণত করা উচিত।

ইনিংসের পরিমাণ বাড়লেও ওভার সংখ্যা অপরিবর্তিত রাখার পক্ষে শচীন। নতুন এই ফরম্যাট কেমন হবে? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন, ভবিষ্যতে ৫০ ওভারের এক একটা ইনিংসকে দুটো ভাগে ভাগ করে দেয়া উচিত। ২৫ ওভার করে থাকুক দুটি ইনিংস। অর্থাৎ, দুই দল মিলিয়ে মোট চারটি ইনিংস খেলবে। এই ধরনের ছোট ছোট ভাবে ওয়ানডে ফরম্যাট ভাঙলে ম্যাচে যেমন অভিনবত্ব থাকবে, তেমন দর্শকরাও এটা পছন্দ করবে। ফলে ক্রিকেটের আকর্ষণ বাড়বে। আমার মনে হয়, এটা হলে একটু বড় ফরম্যাট দেখার আগ্রহ বাড়বে সাধারণ দর্শকদের মধ্যে।

ম্যাচের রূপরেখা কেমন হবে সেটিও বলেছেন টেন্ডুলকার। উদাহরণ হিসেবে বলেন, ধরুন প্রথম ২৫ ওভারে একটা দল ব্যাট করল। পরের ২৫ ওভার অন্য দল সেই টার্গেট চেজ করবে। এরপর প্রথম দল প্রথম ইনিংস যেখানে শেষ করেছিল, সেখান থেকেই শুরু হবে পরের ইনিংস। পরে আবার সেই রান তাড়া করবে দ্বিতীয় দল।

নতুন ধরণের ক্রিকেটে পাওয়ার প্লের নিয়মেও নতুনত্ব থাকতে পারে বলে জানান তিনি। এমন খেলায় প্রতি ইনিংসে প্রথম পাঁচ ওভার হবে পাওয়ার প্লে। ফলে বৃষ্টি হলে দলগুলো পরিস্থিতি অনুযায়ী ইনিংসের পরিকল্পনা করতে পারবে বলেও মনে করেন তিনি।

নিউজ বাংলার আলো
নিউজ বাংলার আলো
এই বিভাগের আরো খবর