শুক্রবার   ০৫ জুন ২০২০   জ্যৈষ্ঠ ২২ ১৪২৭   ১৩ শাওয়াল ১৪৪১

২৯৮

ইউটিউবের প্রতিদ্বন্দ্বী আনতে প্রস্তুত রাশিয়া

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

প্রকাশিত: ৩০ সেপ্টেম্বর ২০১৯  

ভিডিও করার পর ইউটিউবের মাধ্যমে তা সারা বিশ্বে ছড়িয়ে দেয়া যায় খুব সহজেই। এতে আয়ও করা যায়। তাইতো বিশ্বজুড়ে এখন হাজার হাজার ‘ইউটিউবার’ প্রতিদিন কন্টেন্ট তৈরি করে যাচ্ছে। মার্কিন এই প্রতিষ্ঠানটির ব্যবসায় এবার ভাগ বসাতে চায় রাশিয়ার ইন্টারনেট জায়ান্ট ইয়ানডেক্স। ইউটিউবের প্রতিদ্বন্দ্বী হিসেবেই ভিডিও স্ট্রিমিং সাইট চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, এটি ইউটিউবের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করতে সক্ষম বলে দাবি করেছে ইয়ানডেক্স। প্রতিষ্ঠানটি বিভিন্ন বিষয় ধরে ভিডিও কনটেন্ট শ্রেণিবিন্যাস করে থাকে। এই সাইটে ১৫ মিনিট পর্যন্ত দৈর্ঘ্যের ভিডিও আপলোড করতে পারেন ব্লাগাররা। এছাড়া এতে আরো বেশকিছু নতুন ফিচার থাকছে, যা ইউটিউবে নেই।

জানা গেছে, এরইমধ্যে পরীক্ষামূলক অবস্থাতেই বিভিন্ন রকম কন্টেন্ট দিয়ে পূর্ণ হয়ে গিয়েছে সাইটটি। প্রতিদিন এর ভিউ হচ্ছে ২ কোটিরও বেশি এবং ব্যবহারকারী রয়েছে এক কোটি দশ লাখের উপরে। এই আগস্টে ইয়ান্ডেক্স জেন এর দর্শক পাঁচ কোটির কাছে পৌঁছে গেছে। ডিলয়েটের সম্প্রতি একটি অনুসন্ধানে জানা গিয়েছে, সাইটটি এখন রাশিয়ায় তৃতীয় অবস্থানে রয়েছে।

ভিডিও স্ট্রিমিং সাইট হিসেবে ইউটিউবের জনপ্রিয়তা এখন শীর্ষে। এরইমধ্যে চাহিদার ওপর ভিত্তি করে ফেসবুকও এনেছে ভিডিও স্ট্রিমিং সেবা। তবে তাদের জায়গা কি ইয়ানডেক্স দখল করতে পারবে? প্রশ্ন থেকেই যাচ্ছে।

নিউজ বাংলার আলো
নিউজ বাংলার আলো
এই বিভাগের আরো খবর