শুক্রবার   ১০ জুলাই ২০২০   আষাঢ় ২৬ ১৪২৭   ১৯ জ্বিলকদ ১৪৪১

১৬৫

আসতে পারে ‘ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপ, ওয়ান ড্রিম’ সহজ কিস্তিতে

প্রকাশিত: ২৫ জুন ২০২০  

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেছেন, এজন্যই আজ ভার্চুয়াল ক্লাস উদ্বোধন করতে হচ্ছে। আগামী ৩ বছরেও যেটা করতে পারতাম না, গত ৩ মাসে করোনা ভাইরাসের ভয়ে আমরা বাধ্য হয়েছি ভার্চুয়ালি যেতে।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয় পর্যায়ের নিয়মিত শ্রেণি কার্যক্রম এবং সরকারি-বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহের নিয়মিত প্রশিক্ষণ কার্যক্রম ডিজিটাল মাধ্যমে কার্যকরী ও সহজ উপায়ে চলমান রাখতে ‘ভার্চুয়াল ক্লাস’ প্ল্যাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

এসময় ভার্চুয়াল সুবিধা কাজে লাগিয়ে জ্ঞান, শিক্ষা ও উদ্ভাবন সবার জন্য উন্মুক্ত করে দেয়ার আহ্বান জানান আইসিটি প্রতিমন্ত্রী মন্ত্রী জুনাইদ আহমেদ পলক। একইসেঙ্গ শিক্ষাগ্রহণে সবাই যেন ইন্টারনেটে সংযুক্ত হতে পারেন এবং ল্যাপটপ বা স্মার্টফোন কিনতে পারেন এ জন্য সহজ ও সুলভ কিস্তি সুবিধা চালু করতে আইসিটি বিভাগ উদ্যোগ গ্রহণ করবে বলেও জানিয়েছেন তিনি।

পলক জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৪০ লাখের বেশি শিক্ষার্থীকে ঘরে বসেই শিক্ষাগ্রহণের সুবিধা করতে ‘ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপ, ওয়ান ড্রিম’ কর্মসূচি এবং সাশ্রয়ী ইন্টারনেট সুবিধা দেয়ার জন্য বেসরকারি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে তার মন্ত্রণালয়। গ্রাম পর্যায়ে ইন্টারনেট নিয়ে যেতে ইডিসি প্রকল্প হাতে নেয়া হচ্ছে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যালয়ে আইসিটি ইন এ্যডুকেশন এবং আইসিটি এড্যুকেশন নিয়ে আমাদের কাজ করতে হবে। এরমাধ্যমে আমরা সাড়ে ৪ কোটি তরুণকে আইসিটির সঙ্গে সম্পৃক্ত করতে চাই। এরাই ভবিষ্যত বাংলাদেশ গড়ার সৈনিক।

তিনি আরো বলেন, এটুআই ডিজিটাল বাংলাদেশ রূপকল্পকে দৃশ্যমান করতে প্রথম থেকে এটুআই টিম কাজ করছে।

নিউজ বাংলার আলো
নিউজ বাংলার আলো
এই বিভাগের আরো খবর