শুক্রবার   ১০ জুলাই ২০২০   আষাঢ় ২৬ ১৪২৭   ১৯ জ্বিলকদ ১৪৪১

১৫৪

আন্তর্জাতিক স্বীকৃতি পেল করোনার জীবন রহস্য উন্মোচন

প্রকাশিত: ১৭ মে ২০২০  

বাংলাদেশে প্রথম করোনা জিনোম সিকোয়েন্স (জীবনরহস্য) উন্মোচনের জন্য শিশু স্বাস্থ্য গবেষণা ফাউন্ডেশনকে স্বীকৃতি দিয়েছে গ্লোবাল ইনিসিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা (জিআইএসএইড)। গতকাল শনিবার সমকালকে এ তথ্য নিশ্চিত করেছেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. সমীর কুমার সাহা। তিনি জানান, এ স্বীকৃতির বিষয়টি এখন জিআইএসএইডির ওয়েবসাইটেও প্রদর্শিত হচ্ছে।

এর আগে ড. সমীর কুমার সাহার নেতৃত্বাধীন প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম জিনোম সিকোয়েন্স উন্মোচনের তথ্য স্বীকৃতির জন্য জমা দেন গবেষক ড. সেঁজুতি সাহা। এই গবেষণায় তার সঙ্গী ছিলেন রলি মালাকার, সাইফুল ইসলাম সজীব, হাসানুজ্জামান, হাফিজুর রহমান, শাহিদুল ইসলাম, জাবেদ বি আহমেদ এবং মাকসুদ ইসলাম। গত ১৮ এপ্রিল এই গবেষণা দলটি ২২ বছর বয়সী এক নারী রোগীর কাছ থেকে ভাইরাসের নমুনা সংগ্রহ করেন। এরপর ইল্লুমিনা আইসেক-১০০ প্রযুক্তির সাহায্যে সংগৃহীত নমুনার ওপর গবেষণা করে ভাইরাসটির জিনোম তথ্য খোঁজা শুরু করেন।

ওই সময় ড. সমীর সাহা জানিয়েছিলেন, করোনাভাইরাসের জিনোম সিকোয়েন্স বাংলাদেশেও উন্মোচনের মধ্য দিয়ে প্রমাণিত হলো এ ধরনের গবেষণার সক্ষমতা আমাদের আছে। কারণ এ ধরনের ভাইরাসের জিনোম সিকোয়েন্সিং বেশ জটিল। কিন্তু সিএইচআরএফের গবেষক দল এটি খুব সহজভাবেই করেছে। এর ফলে বাংলাদেশে ভাইরাসটির সংক্রমণ, বিস্তার, আচরণ এবং এর অভিযোজনের ধরনগুলো জানা যাবে। এই তথ্যগুলো জানা এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের জন্যই গুরুত্বপূর্ণ।

এর আগে যুক্তরাষ্ট্র, ইউরোপের কয়েকটি দেশ, চীন এবং ভারতে ওইসব দেশের প্রেক্ষাপটে করোনাভাইরাসের জীবনরহস্য উন্মোচন করেছেন সেসব দেশের গবেষকরা।

নিউজ বাংলার আলো
নিউজ বাংলার আলো
এই বিভাগের আরো খবর